Monday 9 December 2013

আমার ভালবাসারা

আমার ভালবাসারা এখনও নির্ঘুম রাত্রি কাটায়
কুয়াশার সাথে ঝিরঝির শব্দে ঝরে যায় অবিরাম
একলা দাঁড়িয়ে থাকা ঝাউগাছের গা বেয়ে গড়িয়ে পড়ে টুপটাপ
আমার ভালবাসারা এখনও তোমাকে খোঁজে
জুঁই এর গন্ধের সাথে, হেমন্তের হিমে ভেজা ঘাসের সাথে
খরবর্ষণে ভিজে যাওয়া ডাহুক এর সুতীক্ষ্ণ চিৎকার এর সাথে মিলেমিশে  
শিরশিরে অন্ধকারকে বিদীর্ণ করে
পেলিকান এর শুভ্র ডানায় ভর করে, আমার ভালবাসারা
পাড়ি দেয় শত সহস্র মাইল;
পতপত শব্দে উড়ে যায়--- তোমার ঠিকানার দিকে

তুমি খুলে রেখ তোমার অলীক চেতনার জানালা 
দীর্ঘ যাত্রা শেষেও অক্লান্ত, আমার ভালবাসারা   
তোমার ঘোলা হয়ে যাওয়া চশমার কাঁচ বেয়ে
বৃষ্টির ফোঁটার মত নেমে আসবে
তারপর, তোমার চিবুক ছুঁয়ে
শস্যদানার মত ছড়িয়ে পড়বে তোমার সমস্ত শরীর জুড়ে
সেলিস্ট এর উন্মাদনা নিয়ে সুর তুলবে
তোমার নির্ঘুম রাত্রির ক্লান্তি কাটিয়ে, তোমাকে এক অলৌকিক ঘুমের দেশে পাঠিয়ে

তবেই বিশ্রাম নেবে আমার ভালবাসারা ...

No comments:

Post a Comment